ঢাকা সকাল ১১:২৪, বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১
শিরোনাম:
মাধবপুরের প্রচার বিমুখ শতবর্ষী মরমি শিল্পী ফকির আসকর আলী লাখাইয়ের সিরাজুম মনিরা সিনহা, বৃত্তি পেয়েছে। মাধবপুরে কৃষি, প্রাণিসম্পদ ও মৎস্য উদ্যোক্তারা পেল কৃষি যন্ত্রপাতি বাপা হবিগঞ্জের উদ্যোগে শায়েস্তাগন্জে পরিবেশ ও বজ্রপাত রক্ষায় তালের চারা রোপন। লাখাইয়ে বন্য প্রাণী রক্ষায় বন বিভাগের অভিযান। বিজয় নগরে ৪টি গ্রামে শারদীয় দুর্গাপূজা পালিত লাখাইয়ে ফিলিস্তিনীদের উপর বর্বরোচিত হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত। লাখাইয়ে নানা আয়োজনে শেখ রাসেল দিবস উদযাপিত। লাখাইয়ে শায়েস্তাগঞ্জের বানীর প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন। হৃদয়ের আয়নায় আতাউর রহমান ইমরান মাধবপুরে দুর্গাপূজায় প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ করলেন : প্রতিমন্ত্রী লাখাইয়ে সকল পূজা কমিটির সাথে নিরাপত্তা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত। লাখাইয়ে মাদকদ্রব্যসহ ২ জন আটক। লাখাইয়ে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৪ প্রতিষ্ঠানকে অর্থদন্ড। মাধবপুর মডেল প্রেসক্লাব পরিদর্শনে গেলেন বিমান প্রতিমন্ত্রী মাধবপুরে বজ্রপাতে একই পরিবারের ২ জনের মৃত্যু প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গাজীপুর শিল্পকলার বর্ণাঢ্য আয়োজন মাধবপুরে সামাজিক সম্প্রীতি রক্ষায় সমাবেশ অনুষ্ঠিত লাখাইয়ে বাপার উদ্যোগে তালের চারা রোপন অভিযান। মাধবপুরে রাখাল বাবুল হত্যা মামলার রহস্য উদঘাটন মাধবপুরে সাংবাদিকদের সাথে নবাগত ওসির মতবিনিময় মাধবপুরে লিগ্যাল এইড কমিটির উদ্বুদ্ধকরণ বিষযক মত বিনিময় সভা অনুষ্ঠিত মাধবপুরে মাদকবিরোধী অভিযান মাধবপুরে মতবিনিময় সভায় জেলা প্রশাসক দেবী চন্দ মাধবপুরে নানা আয়োজনে ১৫ ই আগস্ট পালিত নিখোঁজের ১৫ পরেও মেলেনি কুরআনের হাফেজ মেহেদী কে। জয়পুরহাটে কালাইয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯৩ তম জন্মবার্ষিকী পালিত মাধবপুরে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা মাধবপুরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনালের পুরস্কার বিতরণ সরকার স্মার্ট বাংলাদেশ বি-নির্মাণে কাজ করছে : প্রতিমন্ত্রী জয়পুরহাটে হত্যা মামলায় ২ জনের মৃত্যুদন্ডাদেশ আদেশ দিয়েছেন আদালত

কালাইয়ে গমের বাম্পার ফলন: দামেও খুশি কৃষক

চ্যানেল ১০০ ডেস্ক। আপডেটঃ বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩, ৮:৪৫ পিএম 179 বার পড়া হয়েছে

মোঃ মোকাররম হোসাইন

 কালাই জয়পুরহাট প্রতিনিধি

জয়পুরহাটের কালাইয়ে আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর গমের বাম্পার ফলন হয়েছে। শুধু তাই নয় দামেও খুশি এ উপজেলার কৃষক। উপজেলার পাঁচটি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১২০ হেক্টর জমিতে গমের চাষ হয়েছে। যা গত বছরের তুলনায় ৫০ হেক্টর বেশি।

চাষিরা বলছেন, অন্য ফসল আবাদের চেয়ে তুলনামূলক গম আবাদে খরচ অনেক কমব। বীজ, সার, সেচ, কীটনাশক ইত্যাদি থেকে শুরু করে কাটা-মাড়াইয়ে খরচ কম হওয়ায় এ সফল আবাদ লাভজনক ।

কালাই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় ১২০ হেক্টর জমিতে গমের চাষ হয়েছে। বারি ৩০, ৩১, ৩৩, ২৫ ও ২৬ জাতের গম চাষ হয়েছে। অনুকূল আবহাওয়া আর সঠিক যত্নে এবার গমের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে। উপজেলার গ্রামীণ মাঠগুলোতে আলু রোপণের পাশাপাশি গত বছরের চাইতে এবার অনেক বেশি গম চাষ হয়েছে।

উদয়পুর ইউনিয়নের পুর গ্রামের ফজু বলেন, গমের ফলন ও দাম ভাল পাই বলেই আমি আলুর পরিবর্তে গত কয়েক বছর ধরে প্রাই ৩ একর জমিতে গম চাষ করি। গম চাষে বিঘা প্রতি খরচ হয় ৬ হাজার টাকা। এবার আমার ২ একর ৮০ শতক জমিতে ফলন হয়েছে ১৬০ মন। ইতিমধ্যে মণ প্রতি দুই হাজার টাকা দরে বিক্রি করি। এতে আমি মুটামুটি লাভের মুখ দেখতে পাচ্ছি।

বহুতি গ্রামের কৃষক হাফিজার রহমান বলেন, এ বছর ১ বিঘা জ‌মিতে গমের চাষ করে‌ছি, ফলনও ভালো হয়েছে। বর্তমানে বাজার দরও ভালো। অন্য ফসলের তুলনায় গম চাষ করে লাভবান হয়েছি।

পুনট ইউ‌নিয়নের জালাইগাড়ী গ্রামের আরেক কৃষক আব্দুর রহমান বলেন, এবার গমের ফলন ও দামে খুশি। অন্যান্য ফসল আবাদ করতে শ্রমিক, কীটনাশক, সার ও বীজে যে পরিমাণ খরচা ও ঝামেলা হয় সে তুলনায় গম চাষে খরচা ও ঝামেলা নেই বললেই চলে ।

আহম্মেদাবাদ ইউ‌নিয়নের হাতিয়র গ্রামের চাষী শাহীন বলেন, খরচা অনেক কম হয় বলে প্রতিবছের মত এবারও ২০শত জ‌মিতে গমের চাষ করে‌ছি, ফলন খুব ভালো হয়েছে। নিজে পরিবার নিয়ে খাওয়ার পাশাপাশি বাজারেও বিক্রি করে আর্থিকভাবে লাভবান হওয়া যায়।

কালাই উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অরুন চন্দ্র রায় জানান, এ বছরে ৭৫০ জন কৃষককে গম চাষের জন‌্য প্রণোদনা দেওয়া হয়। এতে ঐ কৃষকদের ২০ কেজি করে গমের বীজ ও সার দেওয়া হয়েছে । গম আবাদে আলু চাষের তুলনায় খরচ অনেক কম হওয়ায় চাষীরা এ চাষে আগ্রহী হয়ে উঠছেন। আগামীতে গম চাষ বৃ‌দ্ধির লক্ষে প্রণোদনা, প্রশিক্ষণ ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

মন্তব্য

আপলোডকারীর তথ্য

Channel 100 Admin

আপলোডকারীর সব সংবাদ