ঢাকা সকাল ১০:১২, বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১
শিরোনাম:
মাধবপুরের প্রচার বিমুখ শতবর্ষী মরমি শিল্পী ফকির আসকর আলী লাখাইয়ের সিরাজুম মনিরা সিনহা, বৃত্তি পেয়েছে। মাধবপুরে কৃষি, প্রাণিসম্পদ ও মৎস্য উদ্যোক্তারা পেল কৃষি যন্ত্রপাতি বাপা হবিগঞ্জের উদ্যোগে শায়েস্তাগন্জে পরিবেশ ও বজ্রপাত রক্ষায় তালের চারা রোপন। লাখাইয়ে বন্য প্রাণী রক্ষায় বন বিভাগের অভিযান। বিজয় নগরে ৪টি গ্রামে শারদীয় দুর্গাপূজা পালিত লাখাইয়ে ফিলিস্তিনীদের উপর বর্বরোচিত হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত। লাখাইয়ে নানা আয়োজনে শেখ রাসেল দিবস উদযাপিত। লাখাইয়ে শায়েস্তাগঞ্জের বানীর প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন। হৃদয়ের আয়নায় আতাউর রহমান ইমরান মাধবপুরে দুর্গাপূজায় প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ করলেন : প্রতিমন্ত্রী লাখাইয়ে সকল পূজা কমিটির সাথে নিরাপত্তা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত। লাখাইয়ে মাদকদ্রব্যসহ ২ জন আটক। লাখাইয়ে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৪ প্রতিষ্ঠানকে অর্থদন্ড। মাধবপুর মডেল প্রেসক্লাব পরিদর্শনে গেলেন বিমান প্রতিমন্ত্রী মাধবপুরে বজ্রপাতে একই পরিবারের ২ জনের মৃত্যু প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গাজীপুর শিল্পকলার বর্ণাঢ্য আয়োজন মাধবপুরে সামাজিক সম্প্রীতি রক্ষায় সমাবেশ অনুষ্ঠিত লাখাইয়ে বাপার উদ্যোগে তালের চারা রোপন অভিযান। মাধবপুরে রাখাল বাবুল হত্যা মামলার রহস্য উদঘাটন মাধবপুরে সাংবাদিকদের সাথে নবাগত ওসির মতবিনিময় মাধবপুরে লিগ্যাল এইড কমিটির উদ্বুদ্ধকরণ বিষযক মত বিনিময় সভা অনুষ্ঠিত মাধবপুরে মাদকবিরোধী অভিযান মাধবপুরে মতবিনিময় সভায় জেলা প্রশাসক দেবী চন্দ মাধবপুরে নানা আয়োজনে ১৫ ই আগস্ট পালিত নিখোঁজের ১৫ পরেও মেলেনি কুরআনের হাফেজ মেহেদী কে। জয়পুরহাটে কালাইয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯৩ তম জন্মবার্ষিকী পালিত মাধবপুরে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা মাধবপুরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনালের পুরস্কার বিতরণ সরকার স্মার্ট বাংলাদেশ বি-নির্মাণে কাজ করছে : প্রতিমন্ত্রী জয়পুরহাটে হত্যা মামলায় ২ জনের মৃত্যুদন্ডাদেশ আদেশ দিয়েছেন আদালত

কালীগঞ্জে প্রাইভেট পড়ানোর রমরমা ব্যবসা : নেই কোনো নজরদারী

চ্যানেল ১০০ ডেস্ক। আপডেটঃ বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ৯:০৩ পিএম 93 বার পড়া হয়েছে

এলভী কাজল: ঝিনাইদহ প্রতিনিধি 

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার শহরকেন্দ্রিক মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের বাসায় প্রাইভেট পড়ানোর রমরমা ব্যবসা দীর্ঘদিন যাবত চলমান রয়েছে। শ্রেণিকক্ষে ঠিকঠাক মতো না পড়ালেও প্রাইভেটে নিজ বাড়িতে ঘড়ির কাঁটা ধরে শিক্ষার্থীদের মনযোগের সাথে পড়াতে ব্যস্ত সময় পার করেন সরকারি কিংবা এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের কতিপয় শিক্ষক। এ ক্ষেত্রে প্রতি শিক্ষার্থীকে মাস প্রতি গুনতে হয় ৫০০- ৭০০ টাকা পর্যন্ত।
সরকারি শিক্ষানীতিতে তোয়াক্কা না করে এ কার্যক্রম চলমান রয়েছে। শ্রণিকক্ষে এই সব শিক্ষক প্রাইভেট পড়ানোর জন্য শিক্ষার্থীদের পরীক্ষার খাতায় নাম্বার কম দেওয়াসহ মানসিকভাবেও চাপ দিয়ে থাকেন বলে অভিযোগ পাওয়া যায় ।

সরোজমিনে দেখা যায়,সরকারি ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বাবুল আক্তার,ইকরাম হোসেন, সাইদুর রহমান, কান্তা ম্যাডাম,সলিমুননেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক গৌতম কুমার,তোতা,মেহেদী হাসান, মোবারকগঞ্জ চিনিকল মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জিল্লুর রহমান , রোজিনা আক্তার ও জিয়াউর রহমান এবং মোবারক আলী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তরিকুল ইসলামসহ অন্যান্য শিক্ষকরা প্রাইভেট পড়ানোর রমরমা ব্যাবসা খুলে বসেছেন। তাদের মধ্যে অনেকেই প্রতি ব্যাচে ৪০ থেকে ৫০ জন শিক্ষার্থী পড়ান।

অভিভাবকরা ক্ষোভ প্রকাশ করে বলেন,স্কুলে ভালোকরে না পড়িয়ে নানা ভয়ভীতি দেখিয়ে সিন্ডিকেট করে প্রাইভেট ব্যবসা পরিচালনা করেন শিক্ষকরা। এ ক্ষেত্রে স্কুলের স্যারের কাছে না পড়ালে নাম্বার কম দেওয়াসহ ফেল করিয়ে দেওয়ার মত ঘটনাও ঘটে।
শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা নিজ প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের প্রাইভেট পড়াতে পারবেন না। অন্য যে কোনো প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পড়াতে পারবেন তবে এক ব্যাচে সর্বোচ্চ ১০ জনকে এবং প্রতিষ্ঠান প্রধানকে এ বিষয়ে অবগত করতে হবে।ঘোষিত নীতিমালায় বলা হয়েছে, নিজ প্রতিষ্ঠানের পিছিয়ে পড়া শিক্ষার্থীদের এগিয়ে নিতে প্রতিমাসে অতিরিক্ত ১২টি ক্লাস নিতে পারবেন শিক্ষকরা। এক্ষেত্রে মহানগর এলাকায় প্রতিটি ক্লাসের জন্য ৩০০ টাকা, জেলা পর্যায়ে ২০০ টাকা এবং উপজেলা পর্যায়ে ১৫০ টাকা নেওয়া যাবে। এক্ষেত্রে কোনো শিক্ষার্থীকে জোর করা যাবে না।

এ ব্যাপারে জানতে কালীগঞ্জ উপজেলা নির্বাহি অফিসার সাদিয়া জেরিনের মুঠো ফোনে একাধিকবার যোগাযোগ করার পরও কথা বলা সম্ভব হয়নি।

ঝিনাইদহ জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শেখ মনিরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, নিয়মবর্হিভূতভাবে কেউ যদি প্রাইভেট পড়িয়ে থাকেন তাহলে অবশ্যই তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করব।

গত ২৯ জুন সরকারি নলডাঙ্গা ভূষণ পাইলট মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে শিক্ষার মানউন্নোয়নে ইউএনও সাদিয়া জেরিন ও জেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের উপস্থিতিতে অভিভাবকদের সঙ্গে মতবিনিময় ও আলোচনা সভায় অভিভাবকরা প্রাইভেট সিন্ডিকেটের বিরুদ্ধে জোরালো বক্তব্য রাখলেও আজও তার কোন সুরহা হয়নি।

ঝিনাইদহ/কালিগঞ্জ

মন্তব্য

আপলোডকারীর তথ্য

Channel 100 Admin

আপলোডকারীর সব সংবাদ