ঢাকা সকাল ১০:০৮, বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১
শিরোনাম:
মাধবপুরের প্রচার বিমুখ শতবর্ষী মরমি শিল্পী ফকির আসকর আলী লাখাইয়ের সিরাজুম মনিরা সিনহা, বৃত্তি পেয়েছে। মাধবপুরে কৃষি, প্রাণিসম্পদ ও মৎস্য উদ্যোক্তারা পেল কৃষি যন্ত্রপাতি বাপা হবিগঞ্জের উদ্যোগে শায়েস্তাগন্জে পরিবেশ ও বজ্রপাত রক্ষায় তালের চারা রোপন। লাখাইয়ে বন্য প্রাণী রক্ষায় বন বিভাগের অভিযান। বিজয় নগরে ৪টি গ্রামে শারদীয় দুর্গাপূজা পালিত লাখাইয়ে ফিলিস্তিনীদের উপর বর্বরোচিত হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত। লাখাইয়ে নানা আয়োজনে শেখ রাসেল দিবস উদযাপিত। লাখাইয়ে শায়েস্তাগঞ্জের বানীর প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন। হৃদয়ের আয়নায় আতাউর রহমান ইমরান মাধবপুরে দুর্গাপূজায় প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ করলেন : প্রতিমন্ত্রী লাখাইয়ে সকল পূজা কমিটির সাথে নিরাপত্তা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত। লাখাইয়ে মাদকদ্রব্যসহ ২ জন আটক। লাখাইয়ে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৪ প্রতিষ্ঠানকে অর্থদন্ড। মাধবপুর মডেল প্রেসক্লাব পরিদর্শনে গেলেন বিমান প্রতিমন্ত্রী মাধবপুরে বজ্রপাতে একই পরিবারের ২ জনের মৃত্যু প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গাজীপুর শিল্পকলার বর্ণাঢ্য আয়োজন মাধবপুরে সামাজিক সম্প্রীতি রক্ষায় সমাবেশ অনুষ্ঠিত লাখাইয়ে বাপার উদ্যোগে তালের চারা রোপন অভিযান। মাধবপুরে রাখাল বাবুল হত্যা মামলার রহস্য উদঘাটন মাধবপুরে সাংবাদিকদের সাথে নবাগত ওসির মতবিনিময় মাধবপুরে লিগ্যাল এইড কমিটির উদ্বুদ্ধকরণ বিষযক মত বিনিময় সভা অনুষ্ঠিত মাধবপুরে মাদকবিরোধী অভিযান মাধবপুরে মতবিনিময় সভায় জেলা প্রশাসক দেবী চন্দ মাধবপুরে নানা আয়োজনে ১৫ ই আগস্ট পালিত নিখোঁজের ১৫ পরেও মেলেনি কুরআনের হাফেজ মেহেদী কে। জয়পুরহাটে কালাইয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯৩ তম জন্মবার্ষিকী পালিত মাধবপুরে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা মাধবপুরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনালের পুরস্কার বিতরণ সরকার স্মার্ট বাংলাদেশ বি-নির্মাণে কাজ করছে : প্রতিমন্ত্রী জয়পুরহাটে হত্যা মামলায় ২ জনের মৃত্যুদন্ডাদেশ আদেশ দিয়েছেন আদালত

চুনারুঘাটের সাতছড়িতে ১০ দিনের প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট প্রদান

চ্যানেল ১০০ ডেস্ক। আপডেটঃ শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২, ১০:৩৪ পিএম 126 বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক :

হবিগঞ্জের চুনারুঘাটস্থ সাতছড়ি জাতীয় উদ্যানের স্টুডেন্ট ডরমিটরিতে বন্যপ্রাণী অপরাধ দমন ও বন্যপ্রাণী হ্যান্ডেলিং শীর্ষক ১০ দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনী ও প্রশিক্ষণার্থী দের মাঝে সার্টিফিকেট বিতরণ করা হয়। অনুষ্ঠানটির আয়োজন করেন, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ হবিগঞ্জ।

 

বাংলাদেশের বন্য প্রাণী ব্যবস্থাপনা ও আবাসস্থল উন্নয়ন প্রকল্পের আওতায় ১০ দিনব্যাপী প্রশিক্ষণ বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী এর সভাপতিত্বে এবং বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা ও প্রশিক্ষণ সমন্বয়ক মির্জা মেহেদী সারোয়ার এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বার্ড ক্লাবের সভাপতি ইনাম আল হক। তিনি প্রশিক্ষণার্থীদের মাঝে সাতছড়ি জাতীয় উদ্যান সহ বিশ্বের নানা প্রজাতির পাখিদের বিষয়ে সম্মুখ ধারণা প্রদান করেন।

 

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হবিগঞ্জ জেলা প্রেসক্লাবের সভাপতি রাসেল চৌধুরী। তিনি বলেন, বন বিভাগ কর্তৃক আয়োজিত ১০ দিনব্যাপী প্রশিক্ষণ আমাদের মাঝে বন ও বন্যপ্রাণীদের প্রতি কি ধরনের আচরণ করা হবে তার এক সুস্পষ্ট ব্যাখ্যা তুলে ধরা হয়েছে।

 

অনুষ্ঠানটির সার্বিক সঞ্চালনায় ছিলেন, হবিগঞ্জ জেলা বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের উপ-পরিচালক তোফায়েল আহমেদ চৌধুরী। ইতিপূর্বে হবিগঞ্জের প্রতিটি উপজেলায় অভিযান পরিচালনা করে বিভিন্ন প্রকার বন্যপ্রাণী জব্দ করে তাদেরকে নিজ আবাসস্থলে ফিরিয়ে দিয়ে বেশ প্রশংসা অর্জন করেন তিনি। তার সুদক্ষ নেতৃত্বর কারণে হবিগঞ্জের প্রতিটি উপজেলার মানুষের মাঝে পাখি ও বন্যপ্রাণীদের বিষয়ে এক সচেতনতা তৈরি হয়েছে।

 

শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন হাফেজ মাওলানা জুনাইদ আহমেদ এবং গীতা পাঠ করেন রূপক দেবনাথ।

 

সমাপনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, এশিয়ান টিভির মাধবপুর প্রতিনিধি আজিজুর রহমান জয়। তিনি বলেন ১০ দিনের প্রশিক্ষণে অংশ নেওয়া বন ও বন্যপ্রাণী সম্পর্কে ৩০ জন প্রশিক্ষণার্থীর আজকের এই মেসেজ ৩০ হাজার মানুষের কাছে পৌঁছে যাবে।

 

এ সময় আরো বক্তব্য রাখেন দৈনিক খোয়াই পত্রিকার স্টাফ রিপোর্টার বাহার উদ্দিন ও হবিগঞ্জ জেলা অনলাইন প্রেস ক্লাবের সভাপতি এস এম খোকন প্রমুখ।

 

প্রশিক্ষণে মানুষের ন্যায় প্রানীকূলের ও মৌলিক অধিকার খাদ্য ও বসবাসের অনুকূল পরিবেশ নিশ্চিত করার বিষয়ে সম্মুখ ধারণা দেওয়া হয়। এর ব্যত্যয় ঘটলে তাদের অস্তিত্ব বিপন্ন হবে।প্রশিক্ষণে ৩০ জন প্রশিক্ষনার্থী অংশ নিয়েছিল।

 

প্রশিক্ষণ টি টানা ১০ দিন প্রশিক্ষনার্থীদেরকে বন্যপ্রাণী সংরক্ষণ, পরিচর্যা, তাদের নিজ আবাসস্থল নিশ্চিত করা সহ বিভিন্ন বিষয়ে অবগত করার চেষ্টা করা হয়।

মন্তব্য

আপলোডকারীর তথ্য

Channel 100 Admin

আপলোডকারীর সব সংবাদ