ঢাকা বিকাল ৫:৪৯, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ, ১৪৩১
শিরোনাম:
মাধবপুরের প্রচার বিমুখ শতবর্ষী মরমি শিল্পী ফকির আসকর আলী লাখাইয়ের সিরাজুম মনিরা সিনহা, বৃত্তি পেয়েছে। মাধবপুরে কৃষি, প্রাণিসম্পদ ও মৎস্য উদ্যোক্তারা পেল কৃষি যন্ত্রপাতি বাপা হবিগঞ্জের উদ্যোগে শায়েস্তাগন্জে পরিবেশ ও বজ্রপাত রক্ষায় তালের চারা রোপন। লাখাইয়ে বন্য প্রাণী রক্ষায় বন বিভাগের অভিযান। বিজয় নগরে ৪টি গ্রামে শারদীয় দুর্গাপূজা পালিত লাখাইয়ে ফিলিস্তিনীদের উপর বর্বরোচিত হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত। লাখাইয়ে নানা আয়োজনে শেখ রাসেল দিবস উদযাপিত। লাখাইয়ে শায়েস্তাগঞ্জের বানীর প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন। হৃদয়ের আয়নায় আতাউর রহমান ইমরান মাধবপুরে দুর্গাপূজায় প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ করলেন : প্রতিমন্ত্রী লাখাইয়ে সকল পূজা কমিটির সাথে নিরাপত্তা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত। লাখাইয়ে মাদকদ্রব্যসহ ২ জন আটক। লাখাইয়ে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৪ প্রতিষ্ঠানকে অর্থদন্ড। মাধবপুর মডেল প্রেসক্লাব পরিদর্শনে গেলেন বিমান প্রতিমন্ত্রী মাধবপুরে বজ্রপাতে একই পরিবারের ২ জনের মৃত্যু প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গাজীপুর শিল্পকলার বর্ণাঢ্য আয়োজন মাধবপুরে সামাজিক সম্প্রীতি রক্ষায় সমাবেশ অনুষ্ঠিত লাখাইয়ে বাপার উদ্যোগে তালের চারা রোপন অভিযান। মাধবপুরে রাখাল বাবুল হত্যা মামলার রহস্য উদঘাটন মাধবপুরে সাংবাদিকদের সাথে নবাগত ওসির মতবিনিময় মাধবপুরে লিগ্যাল এইড কমিটির উদ্বুদ্ধকরণ বিষযক মত বিনিময় সভা অনুষ্ঠিত মাধবপুরে মাদকবিরোধী অভিযান মাধবপুরে মতবিনিময় সভায় জেলা প্রশাসক দেবী চন্দ মাধবপুরে নানা আয়োজনে ১৫ ই আগস্ট পালিত নিখোঁজের ১৫ পরেও মেলেনি কুরআনের হাফেজ মেহেদী কে। জয়পুরহাটে কালাইয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯৩ তম জন্মবার্ষিকী পালিত মাধবপুরে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা মাধবপুরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনালের পুরস্কার বিতরণ সরকার স্মার্ট বাংলাদেশ বি-নির্মাণে কাজ করছে : প্রতিমন্ত্রী জয়পুরহাটে হত্যা মামলায় ২ জনের মৃত্যুদন্ডাদেশ আদেশ দিয়েছেন আদালত

টাঙ্গুয়ার হাওরে হাউসবোট চালু: খুলছে পর্যটনের দ্বার

চ্যানেল ১০০ ডেস্ক। আপডেটঃ শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২, ৯:৩০ পিএম 166 বার পড়া হয়েছে

তামান্না তাবাসসুম পিংকি:

পানির মধ্যে সারি সারি হিজল গাছ, পাখির কলকাকলি আর বিস্তীর্ণ আকাশ। দূরে মেঘালয় রাজ্যের পাহাড়, ঝরনা আর হিজল বনের অপরূপ দৃশ্য দেখা মেলে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে।

 

নৈসর্গিক সৌন্দর্য দেখতে প্রতিনিয়তই আসছেন পর্যটকরা। ভ্রমণ পিপাষুদের কাছে এটি হয়ে উঠেছে অন্যতম পছন্দের একটি স্থান।

 

এখানে ভ্রমণের স্থানগুলোর মধ্যে রয়েছে ওয়াচ টাওয়ার, নীলাদ্রি লেক, যাদুকাটা নদী, শিমুল বন, বারিক্কা টিলা, খরচার হাওর এবং মাটিয়ানা হাওরসহ আরও অনেক টুরিস্ট স্পট।

হাওরের সৌন্দর্যকে আরও ভালোভাবে উপভোগ করতে এখন সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে হাউসবোট।

 

অল্প খরচে পরিবার ও প্রিয়জনদের নিয়ে একসঙ্গে ঘুরে দেখার অন্যতম মাধ্যম এটি। অধুনিক সব সুযোগ-সুবিধাসহ এসব বোটে বেডরুম, ওয়াশরুম ও হাই-কমোড বাথরুম ও ফিল্টারিং পানির ব্যবস্থা।

 

বোট মালিকরা বলছেন, আধুনিক সব সুযোগ-সুবিধা থাকার কারণে দিন দিন টাঙ্গুয়ার হাওরে পর্যটকের সংখ্যা বাড়ছে। দেশে এই প্রথম এমন হাউসবোটে ঘুরে প্রকৃতিক সৌন্দর্য উপভোগ করার আনন্দটা অন্যরকম। মাঝে-মধ্যেই বৃষ্টির শীতল ছোয়া যেন পর্যটকদের মনকে সিক্ত করে দেয়।

 

বিশ্বের সর্বাধিক বৃষ্টিবহুল অঞ্চল চেরাপুঞ্জির খুব কাছেই অবস্থিত টাঙ্গুয়ার হাওর। সিলেটের সুনামগঞ্জ জেলার ধর্মপাশা ও তাহিরপুর উপজেলার অংশে এ হাওরের অবস্থান। হাওরের চারপাশে রয়েছে ৮৮টি গ্রাম । ছয় কুড়ি বিল আর নয় কুড়ি কান্দার সমন্বয়ে পরিচিত দৃষ্টিনন্দন বিলটির দৈর্ঘ্য প্রায় ১১ কিলোমিটার এবং প্রস্থ ৭ কিলোমিটার।

 

হাওরে ঘুরতে আসা পর্যটক সঞ্জয় কুমার দত্ত বলেন, টাঙ্গুয়ার হাওরের অন্যতম বৈশিষ্ট হচ্ছে এখানে বিভিন্ন জাতের পাখির দেখা মেলে। স্থানীয় জাতের পাখি ছাড়াও শীতকালে অনেক অতিথি পাখির দেখা মেলে। প্রাকৃতিক পরিবেশের কারণে ভ্রমণ পিপাসুদের কাছে এটি খুব প্রিয় একটা স্থান।

 

পর্যটন সংশ্লিষ্টরা বলছেন, আগে বাংলার জমিদার এবং বিত্তশালীদের কাছে নৌ-ভ্রমণ ছিল শখের বিষয়। তাদের নৌযানে থাকতো খাওয়া, ঘুমানোসহ নানান ব্যবস্থা। সেগুলোর কোনো কোনোটায় পাল লাগানো থাকতো। আর সেগুলো চালানোর জন্য থাকতেন চারজন করে মাঝি। সেই সময়ের চিন্তা থেকেই করা হয়েছে আধুনিক হাউসবোট। আর এতে নতুন কর্মসংস্থানেরও সুযোগ তৈরি হচ্ছে।

 

জলছবি বোটের মালিক হাসানুর রহমান উল্লাস বলেন, যারা পরিবার নিয়ে ঘুরতে আসেন, তাদের কথা চিন্তা করেই মূলত হাউসবোট চালু করা। এসব বোটে আলাদা ছয়টি কক্ষে হাই-কমোড বাথরুম, ওয়াশ রুম, বই পড়ার সুব্যবস্থাসহ অনেক সুযোগ-সুবিধা রাখা হয়েছে। বোট চালু হওয়ায় পর্যটনের সংখ্যাও দিন দিন বাড়ছে।

সুনামগঞ্জ/টাঙ্গুয়ার হাওর/পর্যটন সম্ভাবনা

মন্তব্য

আপলোডকারীর তথ্য

Channel 100 Admin

আপলোডকারীর সব সংবাদ