ঢাকা সন্ধ্যা ৬:০২, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ, ১৪৩১
শিরোনাম:
মাধবপুরের প্রচার বিমুখ শতবর্ষী মরমি শিল্পী ফকির আসকর আলী লাখাইয়ের সিরাজুম মনিরা সিনহা, বৃত্তি পেয়েছে। মাধবপুরে কৃষি, প্রাণিসম্পদ ও মৎস্য উদ্যোক্তারা পেল কৃষি যন্ত্রপাতি বাপা হবিগঞ্জের উদ্যোগে শায়েস্তাগন্জে পরিবেশ ও বজ্রপাত রক্ষায় তালের চারা রোপন। লাখাইয়ে বন্য প্রাণী রক্ষায় বন বিভাগের অভিযান। বিজয় নগরে ৪টি গ্রামে শারদীয় দুর্গাপূজা পালিত লাখাইয়ে ফিলিস্তিনীদের উপর বর্বরোচিত হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত। লাখাইয়ে নানা আয়োজনে শেখ রাসেল দিবস উদযাপিত। লাখাইয়ে শায়েস্তাগঞ্জের বানীর প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন। হৃদয়ের আয়নায় আতাউর রহমান ইমরান মাধবপুরে দুর্গাপূজায় প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ করলেন : প্রতিমন্ত্রী লাখাইয়ে সকল পূজা কমিটির সাথে নিরাপত্তা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত। লাখাইয়ে মাদকদ্রব্যসহ ২ জন আটক। লাখাইয়ে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৪ প্রতিষ্ঠানকে অর্থদন্ড। মাধবপুর মডেল প্রেসক্লাব পরিদর্শনে গেলেন বিমান প্রতিমন্ত্রী মাধবপুরে বজ্রপাতে একই পরিবারের ২ জনের মৃত্যু প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গাজীপুর শিল্পকলার বর্ণাঢ্য আয়োজন মাধবপুরে সামাজিক সম্প্রীতি রক্ষায় সমাবেশ অনুষ্ঠিত লাখাইয়ে বাপার উদ্যোগে তালের চারা রোপন অভিযান। মাধবপুরে রাখাল বাবুল হত্যা মামলার রহস্য উদঘাটন মাধবপুরে সাংবাদিকদের সাথে নবাগত ওসির মতবিনিময় মাধবপুরে লিগ্যাল এইড কমিটির উদ্বুদ্ধকরণ বিষযক মত বিনিময় সভা অনুষ্ঠিত মাধবপুরে মাদকবিরোধী অভিযান মাধবপুরে মতবিনিময় সভায় জেলা প্রশাসক দেবী চন্দ মাধবপুরে নানা আয়োজনে ১৫ ই আগস্ট পালিত নিখোঁজের ১৫ পরেও মেলেনি কুরআনের হাফেজ মেহেদী কে। জয়পুরহাটে কালাইয়ে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯৩ তম জন্মবার্ষিকী পালিত মাধবপুরে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা মাধবপুরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনালের পুরস্কার বিতরণ সরকার স্মার্ট বাংলাদেশ বি-নির্মাণে কাজ করছে : প্রতিমন্ত্রী জয়পুরহাটে হত্যা মামলায় ২ জনের মৃত্যুদন্ডাদেশ আদেশ দিয়েছেন আদালত

নিরাপদ অভিবাসন নিশ্চিতে একসাথে কাজ করবে বাংলাদেশে ও ইতালি

চ্যানেল ১০০ ডেস্ক। আপডেটঃ সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২, ৯:৩০ পিএম 62 বার পড়া হয়েছে

চ্যানেল ১০০ ডেস্ক :

নিরাপদ অভিবাসনের প্রসার এবং অভিবাসনের প্রতিকূলতা মোকাবিলায় বিশেষ মনোযোগ দেওয়ার অঙ্গীকার করেছে ইতালি সরকার। এজন্য অভিবাসন ব্যবস্থাপনাকে শক্তিশালী করতে একটি সহযোগিতা প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ সরকারের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে দেশটি।

 

এই প্রকল্পের মাধ্যমে ক্ষতিগ্রস্ত অভিবাসনকারীদের তাদের সামাজিকতায় পুনরায় একত্রিত হওয়ার ক্ষেত্রে সহায়তা করবে। যা বাংলাদেশে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) কর্তৃক বাস্তবায়িত হবে।

 

ইতালি সরকারের এই সহযোগিতাকে স্বীকৃতি দিতে সোমবার (১২ ডিসেম্বর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ইতালি দূতাবাস এবং আইওএম’র উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

 

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ কয়েক দশক ধরে নিরাপদ এবং নিয়মিত অভিবাসনের পক্ষে অগ্রণী ভূমিকা পালন করছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) সাথে সামঞ্জস্য রেখে অভিবাসী ও প্রত্যাবর্তনকারীদের পুনর্মিলন এবং কল্যাণ পরিষেবাসহ নিরাপদ, সুশৃঙ্খল, নিয়মিত এবং দায়িত্বশীল অভিবাসনের সুবিধার্থে সহায়তা করতে আগ্রহী সব অংশীদারকে মন্ত্রণালয় স্বাগত জানায়। মন্ত্রী নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসন নিশ্চিত করতে জোর দেন এবং সকল স্টেকহোল্ডারদের এ ব্যাপারে সমবেত উদ্যোগ ও কার্যক্রম গ্রহণের আহ্বান জানান।

 

ঢাকায় নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনিজাতা বলেন, ইতালি সরকার বাংলাদেশে অভিবাসন ব্যবস্থাপনা এবং পুনঃএকত্রীকরণ কার্যক্রমকে সহায়তা করতে পেরে সন্তুষ্ট। এই ৩ মিলিয়ন ডলার ব্যয়ের প্রকল্পের মাধ্যমে নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ, ইইউ-সমর্থিত স্বেচ্ছায় মানবিক প্রত্যাবর্তন (ভিএইচআর) কর্মসূচির অধীনে বাংলাদেশে ফিরে আসাদের পুনর্মিলন সহায়তা এবং জলবায়ু পরিবর্তন প্রভাবিত সম্প্রদায়গুলোকে তাদের আর্থ-সামাজিক চাহিদা মোকাবিলায় সহায়তা করবে। রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন, এই হস্তক্ষেপটি অভিবাসনের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের সাথে দীর্ঘমেয়াদী সহযোগিতার একটি সূচনা মাত্র।

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরী, ইতালি সরকারের সহায়তাকে প্রশংসা করে বলেন, এই প্রকল্পের মাধ্যমে সবচেয়ে ঝুঁকিপূর্ণ অভিবাসী, প্রত্যাবর্তনকারী এবং জলবায়ুর প্রভাবে ক্ষতিগ্রস্তরা প্রয়োজনীয় সহায়তা লাভ করবে।

 

অনুষ্ঠানে আইওএম-এর বাংলাদেশের মিশন প্রধান আবদুসাত্তর এসয়েভ, উন্নত অভিবাসন ব্যবস্থাপনা এবং সমগ্র অভিবাসন ব্যবস্থাজুড়ে একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি গ্রহণের উপর গুরুত্ব পুনর্ব্যক্ত করেন। এসয়েভ মানসম্পন্ন অভিবাসন নিশ্চিতকরণের লক্ষে বিভিন্ন দেশকে তাদের নিজস্ব বাস্তবতা এবং ক্ষমতার ওপর ভিত্তি করে অভিবাসন-সম্পর্কিত কার্যক্রমের পরিকল্পনা করার ক্ষেত্রে নমনীয় মনোভাব রাখার ব্যাপারে গুরুত্বারোপ করেছেন।

সূত্র: রাইজিং বিডি

মন্তব্য

আপলোডকারীর তথ্য

Channel 100 Admin

আপলোডকারীর সব সংবাদ